আমিরাতে বান্ধবীকে হাবলা বলায় ৬০ দিনের জেল ও ২০০০০ দিরহাম জরিমানা

18

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটস অ্যাপে বান্ধবীকে হাবলা বলায় ৬০ দিনের কারাদণ্ডের সাজা পেয়েছেন সংযুক্ত আরব আমিরাতের এক তরুণ। আবু ধাবির একটি আদালত ওই তরুণকে কারাদণ্ডের পাশাপাশি ২০ হাজার আমিরাতি দিরহাম জরিমানাও করেছে।

সোমবার দেশটির ইংরেজি সংবাদমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, হোয়াটস অ্যাপে চ্যাট করার সময় বান্ধবীকে ইডিয়ট (আরবিতে হাবলা) লিখেছিলেন ওই তরুণ। তবে তরুণের দাবি মজা করার উদ্দেশে তিনি ওই শব্দটি লিখেছিলেন। কিন্তু তার বান্ধবী এটাকে অপমানজনক হিসেবে নিয়ে আবু ধাবির আদালতে মামলা দায়ের করেন।

খালিজ টাইমস বলছে, হোয়াটস অ্যাপে এ ধরনের বার্তার আদান প্রদানের কারণে দেশটির বেশ কয়েকটি আদালতে মামলা রয়েছে। এটিও সেগুলোর একটি। তবে মামলার অভিযুক্তরা বলছেন, নিছক মজা করার জন্য তারা এ ধরনের শব্দ লিখেছেন। কিন্তু যাদের কাছে এসব বার্তা পাঠানো হয়; তারা বিষয়টিকে গুরুতরভাবে নিয়েছেন।

আমিরাতের আইনে সামাজিক যোগাযোগমাধ্যমে কারো কাছে আপত্তিজনক কিছু পাঠানো হলে সেটিকে সাইবারক্রাইম হিসেবে বিবেচনা করা হয়। এই আইনে অভিযুক্তরা আড়াই লাখ থেকে ১০ লাখ আমিরাতি দিরহামের সাজা অথবা কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন।

সুত্র: খালিজ টাইম

LEAVE A REPLY